প্রকাশের সময়:
মঙ্গলবার ৭ ফেব্রুয়ারী ২০২৩ ০৭:০৬:০৪অপরাহ্ন

চট্টগ্রাম বইমেলায় অংশ নিচ্ছে ১০৮ প্রকাশনা সংস্থা

চট্টগ্রাম বইমেলায় অংশ নিচ্ছে ১০৮ প্রকাশনা সংস্থা

চট্টগ্রাম ডেস্ক

চট্টগ্রাম সিটি করপোরেশনের উদ্যোগে আগামীকাল বুধবার শুরু হচ্ছে অমর একুশে বই মেলা। চট্টগ্রাম নগরের এম এ আজিজ স্টেডিয়াম সংলগ্ন জিমনেশিয়াম মাঠে ২১ দিন ধরে চলবে এই মেলা। এবারের মেলায় অংশ নিচ্ছে ১০৮টি প্রকাশনা সংস্থা। তবে মেলায় জঙ্গিবাদ, মুক্তিযুদ্ধ,বাঙালি সংস্কৃতি ও স্বাধীনতা পরিপন্থী এবং জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের চেতনাবিরোধী কোনো বই থাকতে পারবে না।

সোমবার বিকেলে বইমেলা প্রাঙ্গণে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এসব কথা জানান চট্টগ্রাম সিটি করপোরেশনের মেয়র মো. রেজাউল করিম চৌধুরী। মেয়র বলেন, তথ্য ও সম্প্রচারমন্ত্রী হাছান মাহমুদ বইমেলার উদ্বোধন করবেন। এবারের বইমেলা আয়োজনে সহযোগিতা করছে চট্টগ্রামের সৃজনশীল প্রকাশক পরিষদ।

সংবাদ সম্মেলনে মেয়র রেজাউল করিম চৌধুরী বলেন, বর্তমান প্রজন্মের ছেলে-মেয়েরা মুঠোফোন ও মাদকে আসক্ত হয়ে পড়ছে। তারা প্রকৃত শিক্ষা থেকে বঞ্চিত হচ্ছে। বই অন্যতম বন্ধু, যা তাদের মুঠোফোন ও মাদকের আসক্তি থেকে দূরে রাখবে। সৃজনশীল মেধাবী প্রজন্ম হিসেবে গড়ে তুলতে পারবে।

মেয়র আরও বলেন, বইমেলা আয়োজনের মাধ্যমে শিক্ষার্থীদের উদ্বুদ্ধ করা অন্যতম উদ্দেশ্য।এই বইমেলা সৃজনশীল,মননশীল ও বিজ্ঞানমনস্ক প্রজন্ম হিসেবে ছেলে–মেয়েদের গড়ে তুলতে বড় ভূমিকা রাখবে।

সংবাদ সম্মেলনে জানানো হয়, প্রতিদিন বিকেল ৩টা থেকে রাত ৯টা এবং ছুটির দিন সকাল ১০টা থেকে রাত ৯টা পর্যন্ত বইমেলা সবার জন্য উন্মুক্ত থাকবে। এবারের মেলায় বঙ্গবন্ধু কর্নার থাকবে। মেলা মঞ্চে প্রতিদিন নতুন বইয়ের মোড়ক উন্মোচন এবং বিষয়ভিত্তিক আলোচনা অনুষ্ঠিত হবে।

এবারের অনুষ্ঠানের মধ্যে রয়েছে রবীন্দ্র উৎসব,মাতৃভাষা দিবস,নজরুল দিবস, লোক উৎসব,তারুণ্য উৎসব,মরমি উৎসব,নারী উৎসব,বসন্ত উৎসব, আবৃত্তি উৎসব,নৃগোষ্ঠী উৎসব,লেখক সমাবেশ, যুব উৎসব,শিশু উৎসব। মেলার আলোচনা সভায় দেশের খ্যাতিমান কবি-সাহিত্যিক,সাংবাদিক,বুদ্ধিজীবী, মুক্তিযোদ্ধা,শিক্ষাবিদ ও সাংস্কৃতিক ব্যক্তিত্ব বক্তৃতা দেবেন।

সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন সৃজনশীল প্রকাশক পরিষদের সভাপতি শাহ আলম,ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন বাংলাদেশের (আইইবি) চট্টগ্রাম কেন্দ্রের সাবেক চেয়ারম্যান দেলোয়ার হোসেন, চট্টগ্রামের অমর একুশে বইমেলা আয়োজক কমিটির আহ্বায়ক ও চট্টগ্রাম সিটি করপোরেশনের কাউন্সিলর নিছার উদ্দিন আহমেদ,কাউন্সিলর হাসান মুরাদ,সিটি করপোরেশনের প্রধান শিক্ষা কর্মকর্তা লুৎফুন নাহার প্রমুখ।

পিবি সি ভিশন



আরও খবর